*প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিন আমাদের সাথে * বিসিএস পরীক্ষা এর প্রস্তুতি নিন আমাদের সাথে* আনলিমিটেড টেস্ট রয়েছে আপনার জন্য এই ব্লগে * নতুন ও আপডেট তথ্য পেতে পাশের "follow/অনুসরণ" বাটনে ক্লিক করুন * নিজেকে আরো বেশি সমৃদ্ধ করুন * আপনার শিশুকে কাব কার্যক্রমের সাথে সম্পৃক্ত করুন * আপনার বাড়ি, বিদ্যালয়, অফিসের আঙ্গিনায় সবজির বাগান করুন, নিরাপদ ও বিষ মুক্ত খাদ্য গ্রহণ করুন * করোনার কমিউনিটি স্প্রেইডিং রোধে সামাজিক দূরত্ব বজায় রাখুন * অযথা পাড়া বেড়ানো, চায়ের দোকানে আড্ডা পরিহার করুন * পরিবারে অধিক সময় দেয়ার চেষ্টা করুন * ঘরে থাকুন, নিরাপদে থাকুন *

Class 5 English For Today Unit 19: The Liberation War Museum

 

The Liberation War Museum

[মুক্তিযুদ্ধ জাদুঘর]


The Liberation War Museum   Lessons 1-2

A. Listen and read (শোন পড়).

Sunshine Magazine (সানসাইন ম্যাগাজিন)

The Magazine by and for the Students of  Class 5 (৫ম শ্রেণির শিক্ষার্থীদের দ্বারা এবং তাদেরই প্রকাশিত সাময়িকী)

A visit to Liberation War Museum (মুক্তিযুদ্ধ জাদুঘরে যাওয়া)

Farhan Ahmed (ফারহান আহমেদ)

On 14 December, our class went on a field trip to the Liberation War Museum at Agargaon, Dhaka (১৪ ডিসেম্বর, আমাদের শ্রেণির সবাই ঢাকার আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরে একটি ফিল্ড পরিদর্শনে গিয়েছিলাম). The trip was planned as part of our Bangladesh and Global Studies course (আমাদের বাংলাদেশ বৈশ্বিক পাঠ্য কোর্সের অংশ হিসেবে এই ভ্রমণের পরিকল্পনা করা হয়েছিল). Our bus reached the museum at 10 am (আমাদের বাসটি সকাল ১০টায় জাদুঘরে পৌঁছায়). A guide was waiting for us (একজন গাইড আমাদের জন্য অপেক্ষা করছিল). He welcomed us warmly and took us on a quick tour of the different galleries and exhibits of the museum (তিনি আমাদের উষ্ণভাবে স্বাগত জানান এবং যাদুঘরের বিভিন্ন গ্যালারী এবং প্রদর্শনীর জন্য দ্রুত ভ্রমণে নিয়ে যান). At first we watched a video clip on our liberation war and our Independence (প্রথমে আমরা আমাদের মুক্তিযুদ্ধ স্বাধীনতা নিয়ে একটি ভিডিও ক্লিপ দেখেছিলাম).

There were four permanent galleries that exhibited rare photographs, documents and newspaper clippings, and objects used by the freedom fighters and the martyrs of our liberation war (সেখানে চারটি স্থায়ী গ্যালারী ছিল যা দুর্লভ ছবি, নথি পত্র এবং সংবাদপত্রের ক্লিপিংস এবং মুক্তিযোদ্ধা এবং আমাদের মুক্তিযুদ্ধের শহীদদের দ্বারা ব্যবহৃত বস্তু প্রদর্শন করেছিল). At "Gallery 2-our Rights, Our Sacrifices", our teacher read out to us the Declaration of  Independence by Bangabandhu Sheikh Mujibur Rahman ('গ্যালারি -আমাদের অধিকার, আমাদের আত্মত্যাগ'- আমাদের শিক্ষক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণাপত্রটি পাঠ করান). Some other visitors also stopped and listened to it attentively (কিছু অন্যান্য দর্শকও থামলেন এবং মনোযোগ সহকারে এটি শুনেছিলেন). As we went inside "Gallery 4-our Victory, Our Values", we fell silent (গ্যালারি - আমাদের বিজয়, আমাদের মূল্যবোধ" ঢুকে আমরা নীরব হয়ে গিয়েছিলাম). We were sad as we looked at the personal belongings of some of our martyred intellectuals and freedom fighters- a pen, a notebook, a money-bag, a shirt and other such things (আমরা যখন আমাদের কয়েকজন শহীদ বুদ্ধিজীবী মুক্তিযোদ্ধার ব্যক্তিগত জিনিসপত্র- একটি কলম, একটি নোটবুক, একটি মানি-ব্যাগ, একটি শার্ট এবং এই জাতীয় অন্যান্য জিনিসের দিকে তাকালাম তখন আমরা দুঃখিত হয়েছিলাম।).

We left the museum at 12:30 (আমরা ১২:৩০ যাদুঘর ছেড়ে চলে গেলাম). It was an experience we would never forget (এটি এমন একটি অভিজ্ঞতা যা আমরা কখনই ভুলব না).


The Liberation War Museum   Lessons 3-4

B. Read the news story again (সংবাদ প্রতিবেদনটি আবার পড়). Answer the questions (প্রশ্নসমূহের উত্তর দাও).

1. When did the class go to the Liberation War Museum (শ্রেণির সবাই কখন মুক্তিযুদ্ধ জাদুঘরে গিয়েছিল)?

2. Why did the class go to the Liberation War Museum (কেন শ্রেনিটি মুক্তিযুদ্ধ জাদুঘরে গেল)?

3. How many permanent galleries are there in the Liberation War Museum (মুক্তিযুদ্ধ জাদুঘরে কয়টি স্থায়ী গ্যালারী আছে)?

4. Which two galleries did the writer and his class visit (কোন দুটি গ্যালারী লেখক এবং তার শ্রেণি পরিদর্শন করেছিল)?

5. What personal belongings did the students see in "Gallery 4-Our Victory, Our Values" ("গ্যালারী 4-আমাদের বিজয়, আমাদের মূল্যবোধ" শিক্ষার্থীরা কী ব্যক্তিগত জিনিসপত্র দেখেছিল)?

Answer:

1. At 10 am on 14 December, the class went to the Liberation War Museum (১৪ ডিসেম্বর সকাল ১০টায় শ্রেণিটি চলে যায় মুক্তিযুদ্ধ জাদুঘরে).

2. They went there on a trip as a part of Bangladesh and Global Studies Course (তারা বাংলাদেশ এবং বৈশ্বিক পাঠ্য কোর্সের অংশ হিসাবে সেখানে ভ্রমণে গিয়েছিলেন).

3. There are four permanent galleries in the Liberation War Museum (মুক্তিযুদ্ধ জাদুঘরে চারটি স্থায়ী গ্যালারী রয়েছে).

4. The writer and his class visited gallery 2 and gallery 4 (লেখক এবং তার শ্রেণি গ্যালারি এবং গ্যালারি পরিদর্শন করেছিল).

5. The students saw a pair of glasses, a pen, a notebook, a money-bag, a soiled shirt and other such things (শিক্ষার্থীরা একজোড়া চশমা, একটি কলম, একটি নোটবুক, একটি মানি-ব্যাগ, একটি ময়লা শার্ট এবং এই জাতীয় অন্যান্য জিনিস দেখেছিল).


C. Groupwork (দলগত কাজ). Read the news story again (সংবাদ প্রতিবেদনটি আবার পড়). Number the events in order from 1 to 5 ( থেকে পর্যন্ত ক্রমানুসারে ঘটনাগুলির ক্রম সংখ্যা লিখ).

Answer: (প্রদত্ত event এর সিরিয়াল নিচে উল্লেখ করা হলো)

The students (ছাত্রছাত্রীরা)...

2. listened to the Declaration of Independence (স্বাধীনতার ঘোষণাপত্র শুনেছিল).

5. watched a video clip on the Liberation War and the Independence of  Bangladesh (মুক্তিযুদ্ধ বাংলাদেশের স্বাধীনতা বিষয়ক একটি ভিডিও ক্লিপ দেখেছিল).

1.  met their guide (তাদের গাইডের সাথে দেখা করে).

4. saw the personal belongings of some martyred intellectuals and freedom fighters (কিছু শহীদ বুদ্ধিজীবী এবং মুক্তিযোদ্ধাদের ব্যক্তিগত জিনিসপত্র দেখেছিল).

3.  went to 'Gallery 2- Our Rights, Our Sacrifices' ('গ্যালারী - আমাদের অধিকার, আমাদের ত্যাগ' গিয়েছিল).


The Liberation War Museum   Lessons 5-6

D. Read the news story again (সংবাদ প্রতিবেদনটি আবার পড়). Write as many Wh- questions as you can about the news story (সংবাদ প্রতিবেদনটি সম্পর্কে তুমি যতটা সম্ভব Wh- প্রশ্ন লিখ). Begin your questions with Who, What, When, Where, Why and How (Who, What, When, Where, Why and How দিয়ে তোমার প্রশ্নগুলি শুরু কর).

Answer:

1. When did the students go to visit the Liberation War Museum (ছাত্রছাত্রীরা কখন মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করতে গিয়েছিল)?

2. Where is the Liberation War Museum (মুক্তিযুদ্ধ জাদুঘর কোথায়?)?

3. When did the bus reach the museum (বাসটি কখন জাদুঘরে পৌঁছায়)?

4. Why did the students visit the museum (ছাত্রছাত্রীরা কেন জাদুঘর পরিদর্শন করল)?

5. How many galleries were there in the museum (জাদুঘরে কয়টি গ্যালারী ছিল)?

6. What did the students watch before leaving the museum (জাদুঘর থেকে বের হওয়ার আগে শিক্ষার্থীরা কী দেখল)?

7. When did the students leave the museum (ছাত্রছাত্রীরা কখন জাদুঘর ছেড়ে চলে যায়)?


E. Groupwork (দলীয়.কাজ).  Ask and answer your questions from Activity D (কাজ D থেকে তোমার প্রশ্নগুলি জিজ্ঞাসা কর এবং উত্তর দাও).

👦àWhen did the class go on a field trip?

On the fourteenth of December. ß👩

Answer:

Mina: When did the students go to visit the Liberation War Museum (অর্থ D থেকে দেখ)?

Raju: On 14 December (১৪ ডিসেম্বর).

Mina:  Where is the Liberation War Museum (অর্থ D থেকে দেখ)?

Razzak: It is at Agargaon, Dhaka (আগারগাও, ঢাকা).

Mitu: When did the bus reach the museum (অর্থ D থেকে দেখ)?

Raju: At 10 am (সকাল ১০টায়).

Razzak: Why did the students visit the museum (অর্থ D থেকে দেখ)?

Mina: As a part of our Bangladesh and global studies course (আমাদের বাংলাদেশ এবং বৈশ্বিক পাঠ্য কোর্সের অংশ হিসাবে).

Mitu: How many galleries were there in the museum (অর্থ D থেকে দেখ)?

Raju: Four galleries (৪টি গ্যালারি).

Mina: What did the students watch before leaving the museum (অর্থ D থেকে দেখ)?

Mitu: Photographs, documents, newspaper clippings and things used by our freedom fighters, martyrs and intellectuals (ছবি, নথি, সংবাদপত্রের ক্লিপিংস এবং আমাদের মুক্তিযোদ্ধা, শহীদ বুদ্ধিজীবীদের দ্বারা ব্যবহৃত জিনিস).

Riaz: When did the students leave the museum (অর্থ D থেকে দেখ)?

Mitu: At 12:30 (সাড়ে বারোটায়).

F. Look at the news story again (সংবাদ প্রতিবেদনটি আবার দেখ). Answer the questions (প্রশ্নসমূহের উত্তর দাও).

1. What is the name of the student magazine (ছাত্রছাত্রীদের ম্যাগাজিনের নাম কি)?

2. Who is the magazine for (ম্যাগাজিনটি কার জন্য)?

3. Who writes the articles in the magazine (ম্যাগাজিনে প্রবন্ধগুলি কে লিখে)?

4. What is the title of the news story in the student magazine (ছাত্রছাত্রীদের ম্যাগাজিনের খবরের শিরোনাম কি)?

5. Who is the writer of the news story (সংবাদ প্রতিবেদনের লেখক কে)?

Answer:

1. Sunshine Magazine.

2. The students of class 5.

3. The students of Class 5.

4. A visit to the Liberation War Mahazine.

5. Farhan Ahmed.


The Liberation War Museum    Lesson 7-8

G. Test your general knowledge (তোমার সাধারন জ্ঞান পরীক্ষা কর). Match the beginnings and the ends of the sentences (বাক্যের শুরু এবং শেষের সাথে মেলাও).

1. Rabindranath
Tagore wrote
26 March.
2. Bangabandhu
Sheikh Mujibur
Rahman is
our National
Anthem.
3. Our
Independence
Day is on
the Father
of our Nation.
4. Our Victory
Day is on
16 December.

Answer:

1. Rabindranath Tagore wrote our National Anthem (রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের জাতীয় সঙ্গীত রচনা করেছিলেন).

2. Bangabandhu Sheikh Mujibur Rahman is the Father of our Nation (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের জাতির পিতা).

3. Our Independence Day is on 26 March (আমাদের স্বাধীনতা দিবস ২৬ মার্চ).

4. Our Victory Day is on 16 December (আমাদের বিজয় দিবস ১৬ ডিসেম্বর).


H. Groupwork (দলীয় কাজ). Plan a field trip that you would like to take (তুমি করতে চাও এমন একটি ফিল্ড পরিদর্শনের পরিকল্পনা কর). Answer the questions (প্রশ্নগুলোর উত্তর দাও).

1. Where would you like to go (তুমি কোথায় যেতে চাও)?

2. Where is this place (এই জায়গাটা কোথায়?)?

3. Who would you go with (তুমি কার সাথে যাবে)?

4. How would you get there (তুমি কিভাবে সেখানে পৌঁছাবে)?

5. When would you go (তুমি কখন যাবে)?

6. What would you see there (তুমি সেখানে কি দেখবে)?

7. Why would you like to go to this place (তুমি কেন এই জায়গায় যেতে চাও)?

Answer:

1. I would like to go to Sonargaon (আমি সোনারগাঁও যেতে চাই).

2. This place is in Narayangnj district (এই জায়গাটি নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত).

3. I would go with my friends (আমি আমার বন্ধুদের সাথে যাব).

4. I would go there by bus (আমি বাসে করে সেখানে যাব).

5. I would go there on a winter holiday (আমি শীতকালীন ছুটিতে সেখানে যাব).

6. I would see the Folklore Museum and the Panam city there (আমি সেখানে লোকগীতি যাদুঘর এবং পানম শহর দেখব).

7. Because historical place like Sonargaon always attract me (কারণ সোনারগাঁওয়ের মতো ঐতিহাসিক স্থান সবসময় আমাকে আকর্ষিত করে).


I. Write your news story in your exercise book (তোমার অনুশীলনের বইয়ে তোমার সংবাদ প্রতিবেদনটি লিখ).

Answer:

A visit to Sonargaon (সোনারগাঁও পরিদর্শন)

Raju Ahmed (রাজু আহমেদ)

On last Friday, I along with my friends, went on a trip to Sonargaon, the ancient capital of Bengal (গত শুক্রবার, আমি আমার বন্ধুদের সাথে, বাংলার প্রাচীন রাজধানী সোনারগাঁও ভ্রমণে গিয়েছিলাম।). We got the bus on 8 am and reached our destination on 10 am (আমরা সকাল টায় বাস পেয়েছিলাম এবং সকাল ১০ টায় আমাদের গন্তব্যে পৌঁছেছিলাম).

At first we visited the Folk Art Museum (প্রথমে আমরা লোকশিল্প যাদুঘর পরিদর্শন করি). We saw there valuable things used by medieval rulers of the country (আমরা সেখানে দেশের মধ্যযুগীয় শাসকদের দ্বারা ব্যবহৃত মূল্যবান জিনিস দেখেছিলাম). We also came to know a lot of information about the Buddhist, British and independent eras (আমরা বৌদ্ধ, ব্রিটিশ এবং স্বাধীন যুগ সম্পর্কে অনেক তথ্য জানতে পেরেছিলাম). They charmed us and filled our mind with a sense of pride (সেগুলো আমাদের মুগ্ধ করেছিল এবং গর্বের অনুভূতিতে আমাদের মনকে পরিপূর্ণ করেছিল).

Then we went to the Panam city (তারপর আমরা পানম শহরে গেলাম). It was founded by the aristocracy in the British period (এটি ব্রিটিশ আমলে অভিজাতদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল). We saw there magnificent buildings, sign of aristocracy in them and their dance rooms (আমরা সেখানে চমৎকার ভবন, তাদের মধ্যে অভিজাতদের চিহ্ন এবং তাদের নাচের ঘরগুলি দেখেছিলাম).

The memory of Sonargaon will live forever in our mind (সোনারগাঁওয়ের স্মৃতি আমাদের মনে চিরকাল বেঁচে থাকবে).



 

No comments:

Post a Comment